আগের পর্বের পর থেকে:
- আপনার বর্তমান পোস্ট, কমেন্ট, আর্টিকেল এগুলো ভালভাবে রিভিউ করুন।
- লক্ষ তারা কি আপনার সর্ম্পকে আলোচনা করছে।
- তারা কি আপনার target market এর একটি অংশ।
- আপনি যে community তে আছেন তাদের কালচার কেমন ভাল না খারাপ? যদি খারাপ হয় এটা কি আপনার promo এর জন্য ক্ষতিকারক হতে পারে। এগুলো ভালভাবে চিন্তা করুন। সম্ভব হলে বিতর্কিত বিষয় গুলো এড়িয়ে চলুন।
- এছাড়াও সোশ্যাল মিডিয়াতে participate করার জন্য আপনি ঐ কমিউনিটির বিভিন্ন সদস্য এর প্রশ্নের উত্তর দিতে পারেন। কিন্তু প্রশ্নের দেয়ার সময় খেয়াল রাখবেন, এমন ভাবে উত্তর দিবেন না যাতে অন্য কাউকে খাটো না করা হয়। কোনভাবেই ভুল উত্তর দিবেন। ভুল উত্তর দেয়ার চেয়ে উত্তর না দেয়া ভাল। আপনি যে সর্ম্পকে উত্তর দিতে চান, অবশ্যই সেটা সর্ম্পকে আপনাকে ভালভাবে জানতে হবে। এতে করে আস্তে আস্তে আপনার প্রতি সবার বিশ্বস্ততা বাড়বে।
- যদি আপনি কোন বিষয়ে খুব অভিজ্ঞ না হন, তাহলে আপনি বর্তমানে ঐ ফোরামে running বিষয়গুলোর উপর একটু advance level এর প্রশ্ন করতে পারেন বা অন্য কোন বিষয় সম্পর্কে কোন কিছু clarify করতে বলতে পারেন। সুযোগ থাকলে নিজেই কোন নতুন টপিক চালু করতে পারেন।
- কিছু বিষয়ে সতর্ক থাকুন, যেমন social mediaতে অংশগ্রহণ এর মাধ্যমে সময় নষ্ট করবেন না।
- অনেকেই আছে যারা social media তে প্রচুর পরিমাণে সময় নষ্ট করে। এজন্য দিনের নির্দিষ্ট একটা সময় এর জন্য বরাদ্দ করে রাখতে পারেন অথবা এর জন্য নতুন কাউকে দায়িত্ব দিতে পারেন।
Measuring your success
সাধারণত seo করার পর সবাই তার অবস্থান জানতে চায় সার্চ ইঞ্জিনে। কারণ আপনার যদি Search Engine (SE) তে ভাল অবস্থান থাকে তাহলে আপনি প্রচুর পরিমাণে Free Traffic পাবেন আর না থাকলে পাবেন না। কিন্তু সবসময় SE তে Ranking দ্বারাই success টা measure করা উচিৎ নয়।
কেন শুধুমাত্র SE ranking measure করা উচিৎ নয়
Ranking সবসময় পরিবর্তন হয়। যেমন ধরুন আপনি একটা কিওয়ার্ড দিয়ে একটা সার্চ করলে আপনার কম্পিউটারে যে সার্চ রেজাল্ট শো করবে, আপনার বন্ধুর কম্পিউটারে সেই একই রেজাল্ট নাও দেখাতে পারে। আবার মাঝে মাঝে browser পরিবর্তনের ফলেও আপনার সাইটের ranking up-down করতে পারে। তাই আপনার কম্পিউটারে যে রেজাল্ট দেখাচ্ছে সেটাই যে অন্য সব কম্পিউটারে দেখাচ্ছে এমন ভাববেন না।
SE ranking ভৌগোলিক অবস্থানের ভিত্তিতেও হয়। যেমন আপনি আমেরিকা থাকলে এক ধরনের রেজাল্ট দেখবেন আবার বাংলাদেশে থাকলে আর একধরনের রেজাল্ট দেখবেন। আমেরিকায়তো আপনার state change হলেই সার্চ রেজাল্ট পরিবর্তন হয়ে যায়। একারনে দেশের ভিতরে ব্যবসা বা কোন সেবা দিতে চাইলে country extension নিতে পারেন যেমন: .BD। তাহলে local seo এর ক্ষেত্রে benefit পাবেন।
বিগত কয়েকবছর ধরে গুগল তার সার্চ রেজাল্ট personalized হিসেবে দেখায়। যেমন: আপনার যদি গুগলে একটি একাউন্ট থাকে এবং আপনি যদি সেই একাউন্টে লগ ইন করা অবস্থায় সার্চ করেন, তাহলে একধরনের রেজাল্ট দেখাবে। আর আপনার যদি গুগলে একাউন্ট না থাকে তাহলে আর একধরনের রেজাল্ট দেখাবে। কারণ গুগলে আপনার একাউন্ট থাকার অর্থই হল গুগল আপনার সর্ম্পকে অনেককিছু জানে এবং সেখান থেকেই সে সিদ্ধান্ত গ্রহণ করে আপনার টেস্ট অনুযায়ী একটি personal সার্চ রেজাল্ট দেখায়। আপনি যদি গুগল একাউন্ট এ লগ ইন করা অবস্থায় নাও থাকেন তাহলেও গুগল কুকি এর মাধ্যমে আপনাকে সনাক্ত করে সার্চ রেজাল্ট দেখায়। আপনারা লক্ষ করেছেন কিনা জানিনা, অনেক সময় সার্চ রেজাল্টের নিচে দেখিয়ে দেয়, আপনি শেষ কবে সাইটটি ভিজিট করেছেন।
আবার অনেক সময় দেখা যায়, আপনি অনেক গুলো কিওয়ার্ড টার্গেট করেছিলেন এবং দেখাগুলো তার মধ্যে কত গুলোতে ১ম পেজে এমনকি ১ম স্থানে অবস্থান করছেন। অনেক কোম্পানীই আছে যারা হয়ত যেসব কিওয়ার্ড এর জন্য কোন সার্চেস বা কম্পিটিশন নেই, সেসব কিওয়ার্ড এর জন্য আপনাকে ১ম পেজে ১ম স্থানে এনে দিবে এবং আপনিও হয়ত দেখে খুশি হবেন যে, হ্যা আমার সাইট ১নং পজিশনে চলে আসছে। আসলে এতে খুশি হওয়ার কিছু নেই কারণ ১জনের মধ্যে প্রতিযোগীতা হলে সেই ১ম হবে। লক্ষ রাখবেন যে কিওয়ার্ড এর জন্য আপনার সাইট ranking করছে তার searches কেমন?
আজকের মত শেষ করছি। পড়ার জন্য ধন্যবাদ। এই টিউনটি পূর্বে এখানে প্রকাশিত Learn Search Engine Optimization in Banglaচলবে.....
No comments:
Post a Comment